• বুধবার, ০৮ মে ২০২৪, ১০:২২ অপরাহ্ন |
  • English Version
শিরোনাম :
আপডেট নিউজ ; ভৈরবে বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি ও বাজারের আধিপত্য নিয়ে দুই গ্রুপের দফায় দফায় সংঘর্ষে আহত শতাধিক ভৈরবে জাইকার উদ্যোগে ড্রেন নির্মাণ কুলিয়ারচরে দ্বিতীয় ধাপে বেসিক কম্পিউটার ও সাইবার নিরাপত্তা প্রশিক্ষণ অনুষ্ঠিত ভৈরবে বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি ও বাজারের আধিপত্য নিয়ে মসজিদের মাইকে ঘোষণা দিয়ে সংঘর্ষ, অর্ধশতাধিক আহত ভৈরবের ঐতিহ্যবাহী কমলপুর হাজী জহির উদ্দিন উচ্চ বিদ্যালয়টি কলেজে উন্নীত হয়েছে ভৈরবে পপি’র কৈশোর কর্মসূচীর উদ্যোগে ভলিবল খেলা ও দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত পাকুন্দিয়ায় অভিবাসী কর্মীদের একত্রিকরণে সেমিনার বাজিতপুর পৌর যুবদলের নবগঠিত আংশিক কমিটি বাতিলের দাবিতে মিছিল ও প্রতিবাদ সভা আগামীকালের নির্বাচনের লক্ষ্যে পুলিশ সমাবেশ ভৈরব বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের নিয়ে মেডি ট্যালেন্ট হান্ট প্রতিযোগিতা অনুষ্ঠিত

ভৈরবে জেল মিশ্রিত চিংড়ি বিক্রি মস্তুফা নামে এক ব্যক্তিকে ভ্রাম্যমাণ আদালতে অর্থদণ্ড

ভৈরবে জেল মিশ্রিত চিংড়ি বিক্রি
মস্তুফা নামে এক ব্যক্তিকে
ভ্রাম্যমাণ আদালতে অর্থদণ্ড

নিজস্ব প্রতিবেদক :

ভাতের মাড়ের সঙ্গে কয়েক প্রকার কেমিক্যালের মিশ্রণ। কয়েক ঘণ্টা অপেক্ষা। তাতেই হয়ে ওঠে স্বচ্ছ জেল। এক কেজি জেল তৈরিতে ৫০ টাকা খরচ না হলেও চিংড়ির মাথায় পুশ করে সহজে ছয় শ থেকে সাত শ টাকা হাতিয়ে নিচ্ছেন ব্যবসায়ীরা। কখনো কখনো অভিযানে ধরা পড়লেও বছরের পুরোটা সময় তাদের ব্যবসা চলে নিরাপদে। তবে ১৭ মার্চ মঙ্গলবার দুই জনপ্রতিনিধির কাছে জেলযুক্ত চিংড়ি বিক্রি করতে এসে ধরা পড়েন এক ব্যবসায়ী। শেষে তাকে ২০ হাজার টাকা জরিমানা গুনতে হয়।
অভিযুক্ত ব্যবসায়ীর নাম মস্তুফা মিয়া। তিনি ভৈরব পৌর শহরের ঘোড়াকান্দা এলাকার বাসিন্দা।
গত বছর ভৈরবে মৎস্য আড়তে তিনবার অভিযান চালান ভ্রাম্যমাণ আদালত। তিন অভিযান থেকে জেলযুক্ত ১২২ কেজি চিংড়ি জব্দ করা হয়।
স্থানীয় ব্যক্তিরা জানান, মঙ্গলবার দুপুরে ভৈরব পৌরসভার ৩ নম্বর ওয়ার্ড কাউন্সিলর মোমিনুল হক ও ৭ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর মোহাম্মদ আলী সোহাগ রানীরবাজার এলাকায় বসে গল্প কছিলেন। এমন সময় মস্তুফা মিয়া নামের এক ব্যবসায়ী চিংড়ি মাছ নিয়ে আসেন দুই জনপ্রতিনিধির কাছে দাম হাঁকেন প্রতি কেজি ৭০০ টাকা করে। মাছ দেখে তাদের পছন্দ হয়। দামদরের একপর্যায়ে তাদের মনে সন্দেহ জাগে। একটি চিংড়ির মাথা কাটার পর তা থেকে জেল বের হতে দেখেন। তখন তারা ব্যবসায়ীকে আটকে রেখে পৌরসভার স্যানিটারি ইন্সপেক্টর নাছিমা বেগমকে খবর দেন। পরীক্ষা করে নাছিমা বেগমও মাথায় জেলের উপস্থিতি নিশ্চিত হন। পরে ঘটনাটি জানানো হয় উপজেলা সহকারী কমিশনার (ভূমি) হিমাদ্রী খীসাকে। তিনি এসে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে মস্তুফাকে ২০ হাজার টাকা জরিমানা করে চিংড়িগুলো ধ্বংস করেন।
মন্তুফা জানান, সিরিঞ্জ দিয়ে চিংড়ির মাথায় জেল পুশ করা হয়। তবে এই কাজ তারা করেন না। জেল পুশ করার কাজ হয় সাতক্ষীরা থেকে। কারণ, ভৈরবে আমদানি হওয়া বেশির ভাগ চিংড়ি আসে সাতক্ষীরা থেকে। জেলযুক্ত চিংড়ি কম দামে আমদানি করে বেশি দামে বিক্রি করা যায়। তাতে লাভ পাওয়া যায় বেশি। ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে জানা গেছে, এক কেজি চিংড়িতে ২৫০ গ্রাম পর্যন্ত জেল পুশ করা যায়।
কাউন্সিলর মোহাম্মদ আলী সোহাগ বলেন, জেল ছাড়া চিংড়ি পাওয়া কঠিন-তথ্যটি জানা ছিল। সেই কারণেই সন্দেহটা বাড়ে।
সহকারী কমিশনার (ভূমি) হিমাদ্রী খীসা বলেন, জেলযুক্ত চিংড়ি খাওয়া স্বাস্থ্যের জন্য বেশ ঝুঁকিপূর্ণ।
অভিযুক্ত ব্যক্তি জানিয়েছেন, সাতক্ষীরায় যারা এই কাজ করেন, তাদের তালিকা দেবেন। তালিকা পাওয়ার পর সেখানকার অভিযুক্ত ব্যক্তিদের আইনের আওতায় আনার চেষ্টা করা হবে।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *